bn Bengali
bn Bengalien Englishxh Xhosa
আন্তর্জাতিক

জাপানে সাইবার হামলায় চীনা সামরিক বাহিনী! 

[ad_1]

জাপানের শত শত লক্ষ্যবস্তুতে হামলা করার জন্য চীনা সামরিক বাহিনী হ্যাকারদের আদেশ দিয়েছে বলে সন্দেহ করা হচ্ছে। হামলার লক্ষবস্তুর মধ্যে রয়েছে জাপানের মহাকাশ সংস্থা এবং প্রতিরক্ষা সম্পর্কিত প্রতিষ্ঠানগুলো।

এনএইচকের খবর অনুযায়ী, সাইবার হামলা সম্পর্কিত ডিজিটাল রেকর্ড জাল করার সন্দেহে পুলিশ মঙ্গলবার চীনা কমিউনিস্ট পার্টির (সিসিপি) এক সদস্যের প্রসিকিউটরদের কাছে কাগজপত্র পাঠিয়েছে।

টোকিও মেট্রোপলিটন পুলিশ ডিপার্টমেন্ট জানিয়েছে, জাপান এরোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সি বা জাক্সা ২০১৬ সালে সাইবার হামলার শিকার হয়। পুলিশ একজন চীনা ব্যক্তিকে শনাক্ত করেছে যিনি জাপানের বেশ কয়েকটি সার্ভার ইজারা দিয়েছিলেন যা এই হামলায় ব্যবহৃত হয়েছিল বলে অভিযোগ করা হয়েছে।

এই ব্যক্তি, যিনি আর জাপানে নেই, তিনি ৩০ এর দশকের একজন কম্পিউটার প্রকৌশলী বলে জানা গেছে। তিনি মিথ্যা নামে পাঁচবার সার্ভার ভাড়া দিয়েছিলেন বলে অভিযোগ।

অনুসন্ধানী সূত্র জানিয়েছে যে সার্ভারের আইডি এবং অন্যান্য প্রমাণপত্রাদি তখন “টিক” নামে পরিচিত একটি চীনা হ্যাকার গ্রুপে পাঠানো হয়েছিল।

টোকিও পুলিশ সন্দেহ করছে যে চীনা পিপলস লিবারেশন আর্মি টিককে জাপানে সাইবার হামলা করার নির্দেশ দিয়েছে। সূত্র বলছে, মিৎসুবিশি ইলেকট্রিক এবং কেইও বিশ্ববিদ্যালয়সহ প্রায় ২০০টি সংস্থা এবং উন্নত গবেষণা প্রতিষ্ঠানকে লক্ষ্য করা হয়েছিল।

জাক্সার একজন মুখপাত্র এনএইচকেকে বলেছেন, মহাকাশ সংস্থাটি অননুমোদিত অ্যাক্সেস অনুভব করেছে, কিন্তু কোনো তথ্য ফাঁস বা অন্যান্য ক্ষতির সম্মুখীন হয়নি।

এদিকে, আরেকজন চীনা ব্যক্তিও ভুয়া পরিচয় ব্যবহার করে জাপানে বেশ কয়েকটি সার্ভার ভাড়া নিয়েছে বলে জানা গেছে। চীনের পিএলএর মধ্যে সাইবার হামলার দায়িত্বে থাকা একটি ব্যুরো  ইউনিট ৬১৪১৯-এর একজন সদস্যের নির্দেশে এটি করা হয়েছিল বলে অভিযোগ করা হয়েছে।

বিতর্কিত পূর্ব চীন সাগরে বেইজিংয়ের বর্ধিত কার্যকলাপের মধ্যে চীন এবং জাপানের মধ্যে উত্তেজনা আরও বেড়ে গেছে এমন এক সময়ে এ ঘটনা সামনে এলো।  

গত মাসে, মার্কিন সংস্থা মাইক্রোসফট বলেছে, চীনের সাথে যুক্ত হ্যাকারদের একটি অত্যাধুনিক দল তার জনপ্রিয় ইমেল পরিষেবা হ্যাক করেছে যা তাদের কম্পিউটারে অ্যাক্সেস পাওয়ার অনুমতি দিয়েছে।

সংস্থাটি বলেছিল, তার সফ্টওয়্যারের চারটি দুর্বলতা হ্যাকারদের মাইক্রোসফট এক্সচেঞ্জের সার্ভার অ্যাক্সেস করার অনুমতি দেয়, যা ইমেল অ্যাকাউন্টগুলিতে অ্যাক্সেস দেয় এবং শিকারের পরিবেশে দীর্ঘমেয়াদী অ্যাক্সেস সহজতর করার জন্য অতিরিক্ত ম্যালওয়্যার ইনস্টল করার অনুমতি দেয়। সূত্র: এএনআই

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, এপ্রিল ২২, ২০২১
নিউজ ডেস্ক



[ad_2]

Mark Abrar

23 years old Bangladeshi news publisher. owner of teamdisobey.com. Do not copy my content without my valid written permission. E-mail :- clonecdi0@gmail.com

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Khankirchwlw ki shawwa copy chudaiba?