bn Bengali
bn Bengalien Englishxh Xhosa
দেশজুড়ে

তিস্তা ফ্লাড বাইপাসে ভাঙ্গন: তিস্তায় রেড অ্যালার্ট

তিস্তা নদীর পানি বৃদ্ধি পেয়ে তিস্তা ব্যারাজের লালমনিরহাট অংশের একটি ফ্লাড বাইপাস বাঁধ ভেঙে গেছে। এই এলাকায় পানি বিপৎসীমার ৫৩ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে

তিস্তা ব্যারেজের লালমনিরহাট অংশে একটি বন্যা বাইপাস বাঁধ ভেঙে গেছে তিস্তা নদীর পানির স্তর বাড়ার কারণে। এই অঞ্চলের পানি বিপদসীমার ৫৩ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। তিস্তার তীরবর্তী হাজার হাজার একর আবাদি জমি প্লাবিত হয়েছে। ভয়াবহ বন্যার কারণে তিস্তার তীরবর্তী মানুষ এখন আতঙ্কের মধ্যে রয়েছে।

বুধবার (২০ অক্টোবর) সকাল ৯ টা থেকে তিস্তার পানি তিস্তা ব্যারেজ পয়েন্টে বিপদসীমার ৫৩ সেন্টিমিটার উপরে প্রবাহিত হয়েছে। মঙ্গলবার সন্ধ্যা থেকে তিস্তার পানি বাড়ছে। গত বুধবার সকালে, জল বিপদসীমার ৫৩ সেন্টিমিটার উপরে প্রবাহিত হতে শুরু করে। হাতীবান্ধার বড়খাতা থেকে গদ্দিমারী মেডিকেল জংশনের দিকে মেডিকেল জংশন পেরিয়ে পাকা রাস্তায় পানি প্রবাহিত হচ্ছে। বিভিন্ন স্থানে রাস্তা ভেঙে পড়ছে।

দেশের বৃহত্তম সেচ প্রকল্প তিস্তা ব্যারেজের লালমনিরহাট অংশে একটি বন্যা বাইপাস বাঁধ সকাল সাড়ে ৯ টার দিকে ভেঙে যায়। ফলে নীলফামারী জেলার সাথে লালমনিরহাটের যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়েছে। বাইপাস ভেঙে যাওয়ায় হাতীবান্ধা শহরে পানি জমে যায়। হাজার হাজার পরিবার প্লাবিত হয়েছে। তিস্তা উপকূলে হাজার হাজার একর ধান ও ভুট্টার ক্ষেত বন্যায় তলিয়ে গেছে।

স্থানীয়রা জানান, বন্যার আগে প্রতিবারই পানি উন্নয়ন বোর্ড বন্যার আগাম পূর্বাভাস দিয়েছিল কিন্তু এবার তা দেওয়া হয়নি। ফলে তারা বন্যার পানিতে ভয়াবহ ক্ষতির সম্মুখীন হচ্ছে।

হাতীবান্ধা উপজেলা নির্বাহী কর্মকর্তা সামিউল আমিন বলেন, তিস্তা নদীতে হঠাৎ করে বেড়ে যাওয়া ভয়াবহ বন্যার সৃষ্টি করেছে। বন্যার বাইপাস ভেঙে গেছে। যে সব জায়গা ভেঙে ফেলার সম্ভাবনা আছে সেগুলো মেরামতের উদ্যোগ নেওয়া হয়েছে।

তিনি আরো বলেন, আমরা জেলা প্রশাসকের কাছ থেকে বরাদ্দ পেয়েছি। আমি আজ থেকে এগুলো বিতরণ শুরু করব।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Khankirchwlw ki shawwa copy chudaiba?